মেনু নির্বাচন করুন
খবর

উপজেলা পর্যায়ে আইসিটি’র বিকাশ ও উন্নয়ন এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আইসিটি কমিটির প্রথম মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

 

২৬/০৯/২০১৯ খ্রিস্টাব্দ রোজ বৃহস্পতিবার গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার সন্মেলন কক্ষে  উপজেলা পর্যায়ে আইসিটি’র বিকাশ ও উন্নয়ন এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আইসিটি কমিটির মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সার্বিক ব্যবস্থাপনা ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উপজেলা কার্যালয়ের সার্বিক সহযোগীতায় পরিচালিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের সন্মানিত চেয়ারম্যান ও আইসিটি কমিটির সন্মানিত উপদেষ্টা জনাব জি এম সেলিম পারভেজ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের সন্মানিত মহিলা ভাইস চেয়ারম্যান জনাব মোছাঃ আঞ্জু মনোয়ারা বেগম (মেরী)। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন উপজেলার সুযোগ্য নির্বাহী অফিসার ও আইসিটি কমিটির সন্মানিত সভাপতি  জনাব মুহাম্মদ আবদুল হালিম টলষ্টয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কার্যালয়ের সহকারি প্রোগ্রামার ও আইসিটি কমিটির সন্মানিত সদস্য-সচিব জনাব মোঃ কাজল মিয়া। 

সভায় বক্তাগণ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে জাতীয় তথ্য বাতায়নে তথ্য হালনাগান করণ, ই-নথির কার্যক্রম পরিচালনা, শেখ রাসেল ডিজিটাল ল্যাব তদারকি, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার ও সাইবার নিরাপত্তা, সেবা পদ্ধতি সহজীকরণ, ই-সেবা তৈরি ও বাস্তবায়ন সহ বিভিন্ন বিষয় আলোচনা করেন।

সভার শুরুতে সঞ্চালক তথ্য যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের কার্যাবলি তুলে ধরেন এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকার ও দপ্তরের বিভিন্ন কর্মকান্ড সম্পর্কে সভায় উপস্থিত সদস্যদের পরিচয় করিয়ে দেন এবং সভার আলোচ্য বিষয়বস্তু সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা করেন। সভায় বক্তাগণ ডিজিটাল বাংলাদেশ গড়ার বিষয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন এবং আইসিটি’র বিকাশে যৌথভাবে কাজ করার ইচ্ছা ব্যক্ত করেন।

উপজেলা পরিষদের সন্মানিত চেয়ারম্যান মহোদয় বলেন বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে ও প্রধান মন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ভিষন ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে দেশকে উন্নত, সমৃদ্ধ, সোনার বাংলা গড়তে চাইলে তথ্য যোগাযোগ প্রযুক্তির উন্নতি ও ব্যবহার নিশ্চিত করণের কোন বিকল্প নাই। তিনি উপজেলা আইসিটি কর্মকর্তার নিকট আইসিটি বিষয়ক সচেতনা বৃদ্ধিমুলক কার্যক্রম গ্রহণ, নতুন নতুন আইসিটি সেবা চালু করার জন্য অনুরোধ করেন এবং উপজেলায় আইসিটি কর্মকর্তার নিয়োগ ও প্রথম আইসিটি কমিটি গঠনে সন্তুষ্টি প্রকাশ করেন এবং এই ধারা অব্যাহত রেখে ডিজিটাল বাংলাদেশ গঠনের আশা ব্যক্ত করেন।

উপজেলা নির্বাহী অফিসার আইসিটি কমিটি গঠনে সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি বলেন আগে উপজেলা ভিত্তিক কোন তথ্য প্রযুক্তি কর্মকর্তা না থাকায় আমাদের আইসিটি বিষয়ক কর্মকান্ড পরিচালনা করতে অনেক অসুবিধার সম্মখীন হতে হয়েছে। বর্তমান সরকারের যুগান্তরকারী পদক্ষেপে উপজেলায় এখন আমরা আইসিটি বিষয়ক এমন একজন কর্মকর্তা পেয়েছি। তিনি আরও বলেন পিএসসি কর্তৃক নিয়োগ প্রাপ্ত এমন এক জন কম্পিউটার ইঞ্জিনিয়ার আগে ঢাকা কেন্দ্রিক থাকলেও বর্তমানে তা আমাদের মাঝে পেয়ে আমরা আনন্দিত। তিনি প্রত্যেকটি দপ্তর ও প্রতিষ্ঠানকে আইসিটি কর্মকর্তার সাথে যোগাযোগ রক্ষা করে আইসিটি বিষয়ক উন্নয়নে অংশগ্রহণের আহবান জানান। ডিজিটাল কন্টেইন তৈরী, বিজ্ঞান ভিত্তিক প্রামান্য তথ্যচিত্র প্রদর্শন সহ বিভিন্ন নতুন নতুন ই-সেবা চালুর মাধ্যমে নাগরিক সেবা সহজীকরণে আইসিটি কর্মকর্তাকে নির্দেশনা প্রদান করেন।

সভায় অন্যান্যের মধ্যে কঞ্চিপাড়া ডিগ্রী কলেজের প্রভাষক সুনীল কুমার বর্মন বলেন সরকার আইসিটি’র উন্নয়নে বিভিন্ন স্কুল কলেজে লক্ষ লক্ষ টাকা ব্যয়ে আধুনিক ল্যাব স্থাপন করেছে। উক্ত ল্যাবগুলো আন্তরিকতার সাথে ব্যবহার নিশ্চিত করণে যে কোন ধরণের টেকনিক্যাল সহযোগীতার জন্য উনি উপজেলা আইসিটি কর্মকর্তার স্বদয় দৃষ্টি আকর্ষণ করেন।

সভায় উপস্থিত বক্তাগণ উপজেলা ভিত্তিক স্কুল কলেজগুলোতে শিক্ষকদের আইসিটি বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা  গ্রহণ করার প্রয়োজনীয়তা অনুভব করেন এবং উপজেলা আইসিটি কর্মকর্তার নিকট সহযোগীতা কামনা করেন। অনুষ্ঠানের সঞ্চালক আইসিটি কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত সকল সদস্যকে সভায় উপস্থিত হওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে এবং যে কোন ধরণের আইসিটি সেবা প্রদানের আশ্বাস প্রদান করেন ।

তিনি বলেন আমরা বিশ্বাস করি, আমাদের যৌথ উদ্যোগে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ‘ভিশন ২০২১’,’টেকশই উন্নয়ন ও অভীষ্ট লক্ষ্যমাত্রা-২০৩০’ এবং  ‘ভিশন ২০৪১’ বাস্তবায়নের মাধমে একটি উন্নত, সমৃদ্ধ, সোনার বাংলা গঠন করতে সক্ষম হবো ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফুলছড়ি সরকারী কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ জনাব মোহাম্মদ আহসানুল হাবিব সজল,তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রভাষক জনাব মোঃ শফিউদদৌলা আকন্দ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাক্তার জনাব মোসাব্বির আহমেদ, ফুলছড়ি পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক জনাব মিলন কুমার বর্মন, কঞ্চিপাড়া ডিগ্রী কলেজ এর অধ্যক্ষ জনাব এ.টি.এম রাশেদুজ্জামান, অর্থনীতি বিষয়ের প্রভাষক জনাব সুনীল কুমার বর্মন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব এইচ. এম. মাহাবুবুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার জনাব মোঃ কফিল উদ্দিন সরকার, ছালুয়া ফজলে রাব্বী বালিকা উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক মোছাঃ রওশন আরা বেগম, আইসিটি বিষয়ক প্রতিনিধি তথ্য আপা প্রকল্পের তথ্য সেবা কর্মকর্তা জনাব মোছাঃ জেসমিন আখতার প্রমুখ।

ছবি


ফাইল


প্রকাশনের তারিখ

২০১৯-০৯-২৬

আর্কাইভ তারিখ

২০২০-০৯-২৬


Share with :

Facebook Twitter